এশিয়া কাপ ফাইনাল ২০০১৮ । বাংলাদেশ বনাম ভারত

২০০৭ সালে বিশ্ব কাপে বাংলাদেশের কাছে হারতে  হয় ভারতকে । আর তাতেই বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যায় ভারতের । ২০১৫ ইতিহাস দেখেছে সারা বিশ্ব । দুই বিশ্বাসঘাতক অ্যাম্পায়ার আলিমদার ও ইয়ান গোল সেদিন জিতিয়ে দেয় ভারতকে । আর সেই থেকে বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই আলাদা উত্তেজনা ।


  সেই ম্যাচে রোহিত , ধাওয়ান ও রায়নার আউট দেন নি অ্যাম্পায়াররা । তাইতো বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই আলাদা উত্তেজনা । তার পরে নিজেদের মাঠে সিরিজ জিতে নেয় অদম্য বাংলাদেশ ।

    ২০১৬ সালের প্রথম টি২০ এশিয়া কাপের ফাইনালে ভারতের কাছে ১রানে হারে বাংলাদেশ । ২য় বারের মত এশিয়ার রাজা হওয়ার স্বপ্ন স্বপ্নই থেকে যায় বাংলাদেশের ।

২০১৭ সালে চ্যাম্পিয়ান্স ট্রফিতে সেমিফাইনাল খেলা হয়নি বাংলাদেশের ।

  শ্রীলঙ্কা য় অনুষ্ঠিত নিদাস ট্রফিতে শেষ ওভারে ডিকের ব্যাটিং নৈপুণ্যতে হারতে হয় টাইগারদের । এবারও সেই ভারত এবারও স্বপ্নের ট্রফি হাত ছাড়া । পরপর ৪টি বড় মঞ্চ থেকে খালি হাতে ফিরতে বাংলাদেশকে শুধু ভারতের কাছে হেরে । তাইতো আলাদা বাড়তি উত্তেজনা পাছে বাংলাদেশ-ভারত এশিয়া কাপ ফাইনাল ।

   যেখানে ভারত প্রতিটি ম্যাচ খেলেছে দুবাইতে সেখানে বাংলাদেশ চার দিনে ৩ ম্যাচ খেলেছে দুইটি আলাদা ভেন্যুতে । কেন প্রতিবারেই আলাদা সুবিধা পাই ভারত ? তাই কেউ কেউ মনে করেন এটি এশিয়া কাপ নয় রেন্ডিয়া কাপ । প্রতিটি দলেই  দুই ভেন্যুতে খেলেছে । কিন্তু ভারত কেন একটি ভেন্যুতে সব ম্যাচ খেলছে ? প্রশ্ন থাকতে পারে সবার মনে । কিন্তু উত্তর কারও কাছেইনেই । তাহলে কি সত্যি এটি রেন্ডিয়া কাপ ???

যে যাই বলুক , একজন ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক সাথে সাইলেন্ট কিলার রিয়াদ, আঞ্চলিক ব্যাটিং এর জন্য খ্যাত মিঃ ডিফেন্ড্যাবল মুশফিকুর রহিম বড় প্রেরণা বাংলাদেশের জন্য ।  তার সাথে যদি জ্বলে উঠে তরুণরা তবে ১৬ কোটি মানুষের স্বপ্ন রাব্বুল আলামীন পূরণ করতেও পারেন ।

১টি ট্রফির অপেক্ষায় পহর গুনছে সারা বাংলাদেশ । শুভ কামনা রইল বাংলাদেশের জন্য ।

Comments